অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

আগুনে ১লাখ টন চিনি পুড়ে ১৪০০ কোটি টাকা ক্ষতি দাবী এস আলমের

0
.

চট্টগ্রামের কর্ণফুলীতে দেশের বৃহত্তম শিল্পগোষ্ঠী এস আলম গ্রুপের এস আলম রিফাইন্ড সুগার মিলস লিমিটেডের কারখানায় গোডাউনে আগুন লাগার ঘটনায় গোডাউনে থাকা ব্রাজিল থেকে আমদানি করা ১ লাখ মেট্টিক টন চিনির কাঁচামাল পুড়ে গেছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ।

ফায়ার সার্ভিসের প্রায় ৪ ঘন্টা চেস্টার পর রাত পৌন ৮টায় বাইরের আগুন নিয়ন্ত্রনে এনেছে। তবে কারখানার ভীতরের আগুন এখনও জ্বলছে।

আগুন নির্বাপণ কাজে ফায়ার সার্ভিসের ১৪টি ইউনিটের সঙ্গে কোস্টগার্ড ও বিমানবাহিনীর কাজ করেছে।

ফায়ার সার্ভিস জানায়, আগুন অনেকটা নিয়ন্ত্রণে। তবে গুদামের ভেতরে এখনো ধোঁয়াসহ আগুন জ্বলছে। বাহিরের আগুন নিয়ন্ত্রণে এসেছে তবে পুরোপুরি নিয়ন্ত্রণে আসে নি।

.

এস আলম গ্রুপের নির্বাহী পরিচালক সুব্রত কুমার ভৌমিক বলেন, মিল চালু থাকা অবস্থায় আগুন চারদিকে ছড়িয়ে যায়। ভেতরে কেউ আটকা পড়েছে কি না বা কোথা থেকে আগুনের সূত্রপাত এর কিছুই জানতে পারিনি। আগুন নির্বাপণে ফায়ার সার্ভিসকে সহায়তা করার চেষ্টা করছি।

তিনি বলেন, গোডাউনে থাকা ব্রাজিল থেকে আমদানি করা ১ লাখ মেট্টিক টন চিনির কাঁচামাল ছিল, যা পুড়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

এর আগে আজ সোমবার বিকেল পৌনে ৪টার দিকে কর্ণফুলী নদীর দক্ষিণপাড়ে ইছানগর এলাকায় এস আলম রিফাইন্ড সুগার ইন্ডাস্ট্রিজ নামের ওই চিনি কারখানায় আগুন লাগে।

কর্ণফুলী মর্ডাণ ফায়ার সার্ভিসের ওয়্যারহাউজ ইন্সপেক্টর শোয়াইব হোসেন মুন্সি বলেন, আগুনে আলম নামে একজন বেল অপারেটর আহত হয়েছেন।

আগুনের সূত্রপাত কীভাবে হয়েছে এখনো জানা যায়নি। তদন্ত রিপোর্টের পর বিস্তারিত জানা যাবে।

তবে সংশ্লিষ্টদের দাবি, ক্ষয়ক্ষতির পরিমাণ ১ লাখ মেট্টিক টন কাঁচা চিনি। যার আনুমানিক বাজার মূল্য ১৪০০ কোটি টাকা প্রায়।