অনুসন্ধান - অন্বেষন - আবিষ্কার

হাটহাজারীতে বিক্ষোভ, ক্লাস বর্জন, অধ্যক্ষ অবরুদ্ধ

0
Hathazari Image 2
হাটহাজারী কলেজ সরকারী করণের দাবীতে বুধবার ৪র্থ দিনের মত ছাত্রছাত্রীরা বিক্ষোভ সড়ক অবরোধ এবং অধ্যক্ষকে অবরোদ্ধ করেছে।

চট্টগ্রামের ঐতিহ্যবাহী হাটহাজারী কলেজ জাতীয়করণের দাবিতে বুধবার চতুর্থ দিনেও সাধারণ শিক্ষার্থীরা ক্লাস বর্জন করে বিক্ষোভ অব্যাহত রেখেছে। সকাল থেকে সহস্রাধিক বিক্ষুদ্ধ শিক্ষার্থী কলেজ ক্যাম্পাসে বিক্ষোভ শুরু করে। এ সময় শিক্ষার্থীরা একাডেমিক ভবনের সামনে থেকে একটি মিছিল বের করে।

মিছিলটি উপজেলার গুরুত্বপূর্ণ কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে হাটহাজারী বাসস্টেশন গেলে বিক্ষুদ্ধ শিক্ষার্থীরা চট্টগ্রাম-খাগড়াছড়ি-রাঙ্গামাটি মহাসড়কে অবস্থান নিয়ে প্রায় আধা ঘন্টা ধরে সমাবেশ করে।

CTG HATHAZARI
হাটহাজারী কলেজ সরকারী করণের দাবীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছে ছাত্র/ছাত্রীরা।

এতে সড়কে যানবাহন চলাচল বন্ধহয়ে যায়। শিক্ষার্থীরা সমাবেশ শেষে ফের কলেজ ক্যাম্পাসে এসে প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নিয়ে বেশ কিছু আসবাসপত্রে ভাংচুর চালায়। এ সময় বিক্ষোভকারী শিক্ষার্থীদের বাধা দিতে গিয়ে ২ শিক্ষক বাংলা বিভাগের প্রভাষক আবু তালেব ও প্রদর্শক নুরুল করিম আহত হয়।

পরবর্তীতে কলেজ অধ্যক্ষ ক্যাম্পাসে উপাধ্যক্ষের কক্ষে অবস্থান করছে জানতে পেরে বিক্ষুদ্ধ শিক্ষর্থীরা সেখানে কলেজ অধ্যক্ষ মির কফিল উদ্দিনকে প্রায় এক ঘন্টা অবরুদ্ধ করে রাখে।

Hathazari Image 3
হাটহাজারী-খাগড়াছড়ি-রাঙ্গামাটি সড়ক অবরোধের পর মিছিল নিয়ে কলেজ ক্যাম্পাসে যাচ্ছেন কয়েক হাজার ছাত্রছাত্রী।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে এসে পরিস্থিতি নিয়ন্ত্রনে আনেন। এদিকে হাটহাজারী কলেজ জাতীয়করণের দাবিতে মিজানুর রহমানকে আহ্বায়ক ও সাকেরিয়া চৌধুরী সাগরকে সদস্য সচিব করে ২০১ সদস্য বিশিষ্ট একটি সর্বদলীয় ছাত্র-ছাত্রী ঐক্য পরিষদ গঠন করা হয়েছে।

প্রসঙ্গত, উত্তর চট্টগ্রামের ঐহিত্যবাহী হাটহাজারী কলেজকে সরকারীকরণের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করে আসছে সহস্রাধিক শিক্ষার্থী। গত শনিবার (১৬ জুলাই) বেলা ১১টার দিকে হাটহাজারী কলেজ সম্মুখে হাটহাজারী-খাগড়াছড়ি-রাঙ্গামাটি দুই পার্বত্য মহাসড়কে কয়েক হাজার শিক্ষার্থী টায়ার জ্বালিয়ে সড়ক অবরোধ করলে সড়কের প্রায় ৩ কি.মি এলাকাজুড়ে প্রায় দেড় ঘন্টা দীর্ঘ যানজটের সৃষ্টি হয়েছিল।